সোমবার , ৬ নভেম্বর ২০২৩ | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

লক্ষ্মীপুর-৩: নৌকায় ৫৭ সেকেন্ডে ৪৩ সিল মেরে ভাইরাল ছাত্রলীগ নেতা

প্রতিবেদক
the editors
নভেম্বর ৬, ২০২৩ ১১:০৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ভোটকেন্দ্রে প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারছেন এক ছাত্রলীগ নেতা- এমন একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

সোমবার (৬ নভেম্বর) সকাল থেকে সেটি ছড়িয়ে পড়লে সুষ্ঠু ভোট নিয়ে সমালোচনা সৃষ্টি হয়।

ভিডিওটি রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ আসনের উপ-নির্বাচন চলাকালীন একটি ভোটকেন্দ্রের বলে জানা গেছে। ৫৭ সেকেন্ডের ওই ভিডিওতে ৪৩টি ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মারতে দেখা যায়।

যিনি সিল মেরেছেন- তার নাম আজাদ হোসেন। তিনি লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ থানা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। তবে সম্প্রতি দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ।

ভিডিওতে দেখা গেছে- ব্যালটে সিল মারতে আজাদকে সহযোগিতা করছেন নৌকা প্রতীকের আরেকজন কর্মী।

জানা গেছে, গতকাল রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ (সদর) সংসদীয় আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন চলাকালীন কোনো এক সময় চন্দ্রগঞ্জ থানাধীন দিঘলী ইউনিয়নের দক্ষিণ খাগুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

তবে এসব বিষয়ে ছাত্রলীগ নেতা আজাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

ভোটকেন্দ্রে প্রকাশ্যে সিল মারার বিষয়ে জানতে সোমবার (৬ নভেম্বর) দুপুরে উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার ও কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেনের মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ না করায় বক্তব্য নেওয়া যায়নি।

এদিকে ভোটে ব্যাপক কারচুপির অভিযোগ এনেছে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী দুটি দলের প্রার্থী। ভোট চলাকালীন রোববার (৫ নভেম্বর) দুপুরে জাতীয় পার্টির লাঙল প্রতীকের মোহাম্মদ রাকিব হোসেন ও জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের সামছুল করিম খোকন অনিয়ম, জাল ভোট ও কেন্দ্র থেকে তাদের এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ এনে ভোট বর্জন করেন।

অন্যদিকে নির্বাচন চলাকালীন কেন্দ্রগুলোতে তেমন একটা ভোটার উপস্থিতি দেখা না গেলেও উপ-নির্বাচনে ভোট পড়েছে ৩১ দশমিক ৮৫ শতাংশ।

ভোটের ফলাফলে দেখা যায়, চারজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকের গোলাম ফারুক পিংকু বিপুল ভোটে জয়ী হয়েছেন। তার প্রাপ্ত ভোট এক লাখ ২০ হাজার ৫৯৯। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে লাঙল প্রতীকে ভোট পড়েছে তিন হাজার ৮৪৬টি, গোলাপ ফুলে দুই হাজার ১২৬টি ও আম প্রতীকে ৫১৩টি। মোট ভোট পড়েছে এক লাখ ২৮ হাজার ৬১২টি, এর মধ্যে ভোট বাতিল হয়েছে এক হাজার ৫২৮টি।

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ৫ নভেম্বর ওই আসনে মোট ১১৫টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটার সংখ্যা চার লাখ তিন হাজার ৭৪৪ জন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!