বৃহস্পতিবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

২৫৮ রানের জুটি, জাপানের দুই ওপেনারের বিশ্ব রেকর্ড

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ১২:৫৭ অপরাহ্ণ

খেলা ডেস্ক: ২০ ওভারে বিনা উইকেটে ২৫৮ রান! কোনো পাড়ামহল্লার ক্রিকেট নয়, তবে ডাকাবুকো দুই দলের ম্যাচও নয়, কিন্তু ম্যাচটা আন্তর্জাতিক।

স্বাগতিক হংকং, জাপান ও চীনকে নিয়ে চলছে ইস্ট এশিয়া কাপ। টি–টোয়েন্টি সংস্করণের এই টুর্নামেন্টেই আজ চীনের বিপক্ষে উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন থেকে ২৫৮ রান তুলেছেন জাপানের লাচলান ইমামোতো লাকে ও কেন্দেল কাদোওয়াকি ফ্লেমিং। আন্তর্জাতিক টি–টোয়েন্টি ইতিহাসে এখন এটাই যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

আগের সর্বোচ্চ ছিল আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ও উসমান গনির। সেটাও উদ্বোধনী জুটিতেই। দেরাদুনে ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৩৬ রানের জুটি গড়েছিলেন জাজাই ও গনি।

মংককের মিশন রোড গ্রাউন্ডে আজ বিশ্ব রেকর্ড গড়ার পথে লাকে–ফ্লেমিং দুজনই পেয়েছেন শতকের দেখা। ২১ বছর বয়সী লাকে ৮ চার, ১২ ছক্কায় ৬৮ বলে ১৩৪ এবং ২৮ বছর বয়সী ফ্লেমিং ৩ চার, ১১ ছক্কায় ৫৩ বলে ১০৯ রানে অপরাজিত ছিলেন। চীনের অধিনায়ক ওয়েই গুয়ো লেই ৮ বোলার ব্যবহার করেও এই জুটি ভাঙতে পারেননি।

আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে এ নিয়ে দ্বিতীয়বার কোনো দলের দুই ওপেনারই একই ইনিংসে শতক পেলেন। লাকে–ফ্লেমিংয়ের আগে একই ইনিংসে শতক করেছিলেন চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজি ও ডাইলান স্টেইন, ২০২২ সালে বুলগেরিয়ার বিপক্ষে।

কোনো দল পুরো ২০ ওভার ব্যাটিং করেও কোনো উইকেট হারায়নি—আন্তর্জাতিক টি–টোয়েন্টি ইতিহাসে এমন ঘটনা এ নিয়ে দ্বিতীয়বার দেখা গেল। প্রথমবার এমন রেকর্ড হয়েছিল ২০২২ সালে ছয় দল নিয়ে আয়োজিত টুর্নামেন্ট ভাল্লেত্তা কাপে, মাল্টার মার্সা স্পোর্টস ক্লাব মাঠে বুলগেরিয়ার বিপক্ষে জিব্রাল্টারের দুই ওপেনার অবিনাশ পাই ও লুইস ব্রুস অবিচ্ছিন্ন ২১৩ রানের জুটি গড়েছিলেন। তবে দুজনের কেউই সেদিন শতকের দেখা পাননি। বুলগেরিয়ার বোলাররা অতিরিক্ত রানই দিয়ে ফেলেছিলেন ২৮!

আজকের ২৫৮ রানই টি–টোয়েন্টিতে জাপানের দলীয় সর্বোচ্চ। দলটির আগের সর্বোচ্চ ছিল ২১৮ রান, ২০২২ সালে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

লাকে–ফ্লেমিংয়ের সৌজন্যে আন্তর্জাতিক টি–টোয়েন্টির এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ডও গড়েছে জাপান। লাকে ও ফ্লেমিং মিলে ছক্কা মেরেছেন ২৩টি। এখন জাপানের ওপর শুধু নেপাল। হাংজুতে গত বছর এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপালের ব্যাটসম্যানরা মেরেছিলেন ২৬টি ছক্কা। হিমালয়ের দেশটি ওই ম্যাচে ৩ উইকেট ৩১৪ রান তুলেছিল, যা আন্তর্জাতিক টি–টোয়েন্টি ইতিহাসে দলীয় সর্বোচ্চ।

যেকোনো উইকেট জুটিতে জাপানের সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ডের দিনে ম্যাচের ফল কী হয়েছে, সেটা কি আর বলার দরকার আছে? ১৬.৫ ওভারে মাত্র ৭৮ রানে অলআউট হয়েছে চীন, হেরেছে ১৮০ রানে। এটাই নিজেদের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে জাপানের সবচেয়ে বড় ব্যবধানে জয়।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!