সোমবার , ১৭ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুদানে সেনা ও আধাসামরিক বাহিনীর লড়াইয়ে নিহত বেড়ে ৯৭

প্রতিবেদক
admin
এপ্রিল ১৭, ২০২৩ ৮:০২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: সুদানে সেনা ও আধাসামরিক বাহিনীর লড়াইয়ে নিহতের সংখ্যা বেড়ে ৯৭-এ দাঁড়িয়েছে। সোমবার (১৭ এপ্রিল) তিনঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।
বলা হয়েছিল, এই সময়ের মধ্যে বেসামরিক মানুষকে নিরাপদ জায়গায় চলে যেতে হবে। যুদ্ধবিরতি শেষে ফের সংঘর্ষ শুরু হয়। রাজধানী খার্তুম ও অন্যান্য অংশে সেনা ও আধাসামরিক বাহিনীর মধ্যে এখনও তীব্র লড়াই হচ্ছে। চিকিৎসকদের একটি সংগঠন জানিয়েছে, এই লড়াইয়ে অন্তত ৯৭ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৬০০ জন।
এদিকে সামরিক নেতা আব্দেল-ফতেহ বুরহান ও আধাসামরিক বাহিনীর নেতা হামদান ডাগালোর সঙ্গে কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব গুতেরেস। তিনি তাদের অবিলম্বে আলোচনায় বসার অনুরোধ করেছেন।
এই সংঘর্ষের জেরে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম সাময়িকভাবে দেশটিতে তাদের কাজকর্ম স্থগিত রেখেছে। কারণ, তাদের তিনজন কর্মী মারা গেছেন এবং দুইজন আহত হয়েছেন। সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর জানিয়েছেন, কর্মীদের সুরক্ষা নিশ্চিত না হলে তারা কাজ শুরু করবেন না।
মধ্যস্থতার প্রস্তাব মিশর ও সাউথ সুদান এই বিরোধ মেটাতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। মিশর ও সাউথ সুদানের প্রেসিডেন্ট নিজেদের মধ্যে ফোনে কথা বলেছেন। তাদের মতে, সুদানে উত্তেজনা কমানো জরুরি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!