মঙ্গলবার , ৭ মে ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যে কারণে পুলিৎজার জিতল রয়টার্স

প্রতিবেদক
Shimul Sheikh
মে ৭, ২০২৪ ৭:২২ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: গাজা সংঘাত নিয়ে রয়টার্সের প্রকাশিত বেশ কয়েকটি ছবি তাদের এ সম্মান এনে দেয়। সোমবার কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড পুলিৎজার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে। সেই ঘোষণাপত্র থেকে বিষয়টি জানা গেছে।

জানা গেছে, গত বছর থেকেই গোটা বিশ্বের চোখ অবরুদ্ধ গাজা উপত্যকায়। সাত মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের এ অঞ্চলে ইসরায়েলি বাহিনীর নির্বিচার বোমাবর্ষণ আর নির্মম নিপীড়ন কাঁদিয়েছে গোটা মানবতাকে। ইহুদিবাদী দেশটির সামরিক বাহিনীর এসব নিপীড়ন আর ধ্বংসযজ্ঞের ছবি প্রকাশ করে এ বছরের আলোকচিত্র বিভাগে পুলিৎজার পুরস্কার অর্জন করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ব্রিটিশ বার্তা সংস্থার তোলা ছবিগুলোতে ওঠে এসেছে গাজার নির্মম ধ্বংসযজ্ঞ আর বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে চলার গল্প।
যে কারণে পুলিৎজার জিতল রয়টার্স
রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েল

এবারে পুলিৎজারের জন্য যে ছবিটি নির্বাচিত হয়েছে তার মধ্যে গেল বছরের অক্টোবরে রয়টার্সের ফটোগ্রাফার মোহাম্মদ সালেমের তোলা একটি ছবি রয়েছে, যেখানে গাজায় একজন ফিলিস্তিনি মহিলা তার ৫ বছর বয়সী ভাতিজির মৃতদেহকে জড়িয়ে ধরেছেন৷

এই ছবিটি আগে চলতি বছরের জন্য বিশ্ব প্রেস ফটো অফ দ্য ইয়ারের পুরস্কার জিতেছিল।

এ ছাড়া টুইটার ও স্পেস এক্সের সিইও ইলন মাস্কের উৎপাদন সাম্রাজ্যের একাধিক তদন্তের জন্য জাতীয় রিপোর্টিং বিভাগে পুলিৎজার জিতেছে রয়টার্স।

পুলিৎজার পুরস্কার মূলত যুক্তরাষ্ট্রের। জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ পুরস্কার এটি।

১৯১৭ সাল থেকে এ পুরস্কার দেওয়া হচ্ছে। সাংবাদিকতা, সাহিত্য, সংগীত ও নাটকে বিশেষ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়।

রয়টার্স ছাড়াও সাংবাদিকতার বিভিন্ন বিভাগে ওয়াশিংটন পোস্ট ও দ্য নিউইয়র্ক টাইমস, প্রোপাবলিকা, লুকআউট সান্তা ক্লজ নামের একটি নিউজ পোর্টাল, অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), দ্য নিউইয়র্কার ও দ্য লস অ্যাঞ্জেলেস টাইমস এ বছর পুলিৎজার পুরস্কার জিতেছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!