বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একজন আত্মপ্রত্যয়ী মানুষের কথা

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৪১ অপরাহ্ণ

তানজির কচি

২০০৫ সালের মার্চে ইউনিসেফ ও ম্যাস লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) পরিচালিত শিশু বিষয়ক বার্তা সংস্থা শিশু প্রকাশের মাধ্যমে সাংবাদিকতায় হাতে খড়ির পরপরই আমার প্রশিক্ষক শরীফুল্লাহ কায়সার সুমনের মাধ্যমে স. ম আলাউদ্দীন প্রতিষ্ঠিত দৈনিক পত্রদূতের সংস্পর্শে আসি। এর এক বছর যেতে না যেতেই পত্রদূতের সাথে ঘনিষ্ঠতা আরও বাড়ে, এক পর্যায়ে পত্রদূতের নিয়মিত কর্মী হিসেবে কাজ শুরু করি, যা চলে টানা ২০১৪ সালের জুন পর্যন্ত। শেষ চার পাঁচ বছর আমি পত্রিকাটির সহযোগী সম্পাদক ছিলাম। তৎকালীন ভারপ্রাপ্ত সম্পাদক ও বর্তমান উপদেষ্টা সম্পাদক আবুল কালাম আজাদ পত্রিকাটির বার্তা বিভাগের দায়িত্ব আমার উপর দিয়ে নির্ভার হতে চাইতেন। আমি অতটা দক্ষ না হলেও চেষ্টা করতাম আস্থা অর্জনের। প্রতিবছর ১৯ জুন স. ম আলাউদ্দীনের শাহাদতবার্ষিকী উপলক্ষে আমরা বিশেষ সংখ্যা বের করতাম। স. ম আলাউদ্দীনের মৃত্যুর মাত্র কয়েক বছর আগে আমার জন্ম, তাই তার সাথে দেখা সাক্ষাতের সৌভাগ্য আমার হয়নি। তবে, প্রতিবছর ১৯ জুনের বিশেষ সংখ্যার কাজ করতে গিয়ে এবং তার মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে বক্তাদের বক্তব্য শুনে তিনি স্বপ্ন পুরুষে পরিণত হয়েছিলেন আমার। তার ধ্যান জ্ঞান চিন্তা চেতনা সম্পর্কে যতই জানতে পারতাম ততই মুগ্ধ হতাম, বিস্মিত হতাম। শুধু এটাই চিন্তা করতাম যে, এমন একজন দূরদর্শী, ব্যক্তিত্বসম্পন্ন ও প্রজ্ঞাবান মানুষ এখনকার সমাজে রাজনীতিতে এমনকি দেশেও বিরল। বর্তমান সময়ে অনেক রাজনীতিবিদকেই দেখি যারা শুধু বক্তব্যের জোরে টিকে আছেন বা থাকতে চান। রাজনীতি এমনকি নিজ দল সম্পর্কেও তাদের জ্ঞানের ঘাটতি রয়েছে। আর গণমানুষের কল্যাণ ভাবনা তো দূরের কথা। স. ম আলাউদ্দীন ছিলেন বর্তমান রাজনৈতিক নেতাদের সম্পূর্ণ বিপরীত ঘরানার একজন মানুষ। তিনি ছিলেন আত্মপ্রত্যয়ী। তাঁকে নিয়ে অধ্যয়নের বেশ কিছু অংশ নিয়ে এই নিবন্ধ।

ভোমরা বন্দর, বসন্তপুর নৌবন্দর, কারিগরি শিক্ষা, শিল্প-কল-কারখানা, ব্যবসা বাণিজ্য- জেলার উন্নয়নের এমন কোনো বিষয় নেই যা নিয়ে ভাবতেন না স. ম আলাউদ্দীন।

শিল্প-সাহিত্য, ব্যবসায়-বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা, কৃষি, অর্থনীতিসহ সামগ্রিক বিষয়ে সাতক্ষীরাকে একটি আধুনিক জেলা হিসেবে গড়ে তোলার প্রত্যয় ছিল তাঁর। প্রতিটি ক্ষেত্রে হাতেকলমে ব্যক্তিগত অভিজ্ঞতা অর্জনের পর তা ছড়িয়ে দিতে চেয়েছেন মানুষের মাঝে। অনুমান নির্ভর বা ধারণার বশবর্তী হয়ে তিনি কোনো কাজ করেননি। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি সাতক্ষীরাকে নিয়ে স্বপ্ন দেখেছেন এবং সে স্বপ্ন বাস্তবায়নে তথ্য নির্ভর বাস্তবতার সাথে সামঞ্জস্যপূর্ণ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছেন। তিনি সাতক্ষীরাকে নিয়ে যে স্বপ্ন দেখতেন, তা ফুটে উঠেছে তার বিভিন্ন লেখায়। মৃত্যুর পূর্বে তিনি সর্বশেষ সাতক্ষীরা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি নির্বাচিত হওয়ার পর সাতক্ষীরা চেম্বার অব কমার্স প্রকাশিত স্মরণিকায় (১৯৯৪-১৯৯৫) কবিতার ভাষায় তিনি লিখেছেন :

‘সাহসী সরলপ্রাণ লাখো মানুষেরা,
বিস্তীর্ণ ধানের ক্ষেত সবুজ বনানী।
সীমান্তে বারিধি কূলে শোভে সাতক্ষীরা,
শিল্পে বাণিজ্যে ধন্য; হবে রাজরাণী।’

তাঁর এই লেখায় তিনি সাতক্ষীরাকে কীভাবে গড়তে চেয়েছিলেন তার রূপরেখা ফুটে ওঠে। আর সেই শিল্প-বাণিজ্যে ধন্য সাতক্ষীরা গড়তে তিনি এক যুগেরও বেশি সময় ধরে চেষ্টা চালিয়েছেন সাতক্ষীরার ভোমরায় একটি স্থলবন্দর গড়ে তুলতে। তিনি তাঁর সহকর্মীদের সবসময় বলতেন ভোমরায় স্থলবন্দর গড়তে পারলে সাতক্ষীরায় বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হবে। সাতক্ষীরায় শিল্প-কল-কারখানা গড়ে উঠবে। সীমান্তে চোরাচালানের প্রবণতা কমে যাবে।

তিনি সাতক্ষীরা চেম্বার অব কমার্স প্রতিষ্ঠার সময়ে উদ্যোক্তাদের অন্যতম প্রধান ছিলেন। পরবর্তী কমিটিতে তিনি সভাপতি নির্বাচিত হন ১৯৮৬ সালে। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি ঐ পদে অধিষ্ঠিত ছিলেন। আর এই সময়ে তিনি ভোমরাকে স্থলবন্দর হিসেবে গড়ে তুলতে কখনো সাবেক রাষ্ট্রপতির সাথে দেখা করেছেন, আবার কখনো তৎকালীন শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে সাতক্ষীরা চেম্বারে এনে বন্দর বাস্তবায়নে বিভিন্ন যুক্তি তুলে ধরেছেন। এ নিয়ে প্রতিনিয়ত জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ মন্ত্রণালয়, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ে তিনি যাতায়াত করেছেন। লেগে পড়ে থেকেছেন কাজটি বাস্তবায়নের জন্য। আর মৃত্যুর পূর্বে তিনি সেটি বাস্তবায়ন করে ছেড়েছেন। এ ক্ষেত্রে অনেককে বলতে শোনা যায়, স. ম আলাউদ্দীন একজন নাছোড়বান্দা, যে কাজে হাত দেন তা শেষ না হওয়া পর্যন্ত তিনি ঠিকমতো খাওয়া-ঘুম করতেন কিনা তা নিয়েও সন্দেহ আছে।

সাতক্ষীরার শিল্প সম্ভাবনাকে কাজে লাগাতে একের পর এক উদ্যোগ গ্রহণ করেছেন তিনি। কীভাবে সাতক্ষীরায় চিনিকল স্থাপন করা যায়, কীভাবে চামড়া শিল্পের উন্নয়নে সাতক্ষীরাতেই একটি কারখানা নির্মাণ করা যায় তার স্বপক্ষে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে তিনি ভূমিকা রেখেছেন। বিদেশে থাকা তার নিকটজনদেরকে তিনি সাতক্ষীরাতে শিল্প স্থাপনে বিভিন্ন সময়ে উৎসাহিত করেছেন। তালা, কেশবপুর, কলারোয়া এলাকায় বিপুল পরিমাণ আখ উৎপাদন হয়। কিন্তু চিনিকল না থাকায় কৃষকরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়। তিনি সরকারি পর্যায়ে দেন দরবারের পাশাপাশি ব্যক্তি উদ্যোক্তাদের কাছে ধর্ণা দিয়েছেন এখানকার চিনি শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে।

অধুনালুপ্ত দৈনিক সাতক্ষীরা চিত্রের প্রকাশক অস্ট্রেলিয়া প্রবাসী এনাম হক তাঁর নিকট আত্মীয়। তাকে তিনি সাতক্ষীরাতে একটি লেদার কারখানা প্রতিষ্ঠার জন্য বিভিন্নভাবে উদ্বুদ্ধ করেছেন। এ ধরনের অসংখ্য ব্যক্তিকে তিনি সাতক্ষীরাতে এখানকার উপযোগী শিল্প প্রতিষ্ঠার জন্য উদ্বুদ্ধ করার চেষ্টা করে গেছেন। তিনি নিজেও সাতক্ষীরার তালা উপজেলার কার্পাসডাঙ্গায় ‘আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ’ নামক একটি মাঝারি শিল্প প্রতিষ্ঠা করেছেন। সুন্দরবনে বিলুপ্ত প্রায় কুমির রক্ষার জন্য তিনি কুমির প্রজনন কেন্দ্র স্থাপনেরও দাবি জানিয়ে এসেছেন বিভিন্ন সময়ে। আবার সাতক্ষীরার কোন স্থানে একটি বোটানিক্যাল গার্ডেন স্থাপন করা যায়, কোথায় শিশুপার্ক করলে সকলের সুবিধা হবে এসব নিয়ে সবসময়ই আলোচনায় মত্ত থাকতেন চেম্বারসহ অন্যান্য সংগঠনের সহকর্মীদের সাথে। স্থানীয় উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন সংগঠনের সভা-সমাবেশে এসব সম্পর্কে তিনি অত্যন্ত যুক্তি সহকারে বক্তব্য রাখতেন।

সাতক্ষীরাকে তিনি শুধুমাত্র শিল্প বাণিজ্যের রাজধানী হিসেবেই দেখতে চাননি। তিনি আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ কৃষিকে শিল্প হিসেবে গণ্য করার দাবি তুলেছিলেন। এ সংক্রান্ত তার একটি গবেষণাধর্মী লেখা ১৯ জুন ২০০৫ তারিখে দৈনিক পত্রদূত-এর বিশেষ সংখ্যায় প্রকাশিত হয়। এর আগে তিনি তার নিজ গ্রাম তালা উপজেলার মিঠাবাড়িতে তিনটি গভীর নলকূপ স্থাপন করেছিলেন। ওই নলকূপের আওতায় কয়েক বছর চাষাবাদ করে এ সম্পর্কে হাতে কলমে অভিজ্ঞতা অর্জন করেছিলেন। ‘আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ কৃষিকে শিল্প হিসেবে গণ্য করা প্রয়োজন’ শীর্ষক তার ওই গবেষণা প্রতিবেদনে তিনি সাতক্ষীরার কৃষি সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করেছিলেন। সে সময়ে বাংলাদেশ টেলিভিশনের ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠানে কৃষি সম্পর্কে তার একটি সাক্ষাৎকারও প্রচার হয়েছিল।

আশির দশকে সাতক্ষীরায় অপরিকল্পিতভাবে চিংড়ি চাষ শুরু হলে এর বিরুদ্ধে ব্যাপক আন্দোলন গড়ে ওঠে। ওই আন্দোলনে যারা সম্মুখভাগে ছিলেন তাদেরই একজন স. ম আলাউদ্দীন। তিনি অপরিকল্পিত চিংড়ি চাষের বিরোধিতা করেছিলেন সুনির্দিষ্ট যুক্তির ভিত্তিতে।

১৯৮৩ সালের ৬ ফেব্রুয়ারি সাতক্ষীরায় আগমন করেন তৎকালীন কেবিনেট সচিব, স্বরাষ্ট্র সচিব, মৎস্য ও পশুপালন মন্ত্রণালয়ের সচিব, সেচ ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব এবং একজন যুগ্ম সচিব। স. ম আলাউদ্দীন তাঁদের সাথে আলোচনাকালে লিখিতভাবে উপস্থাপন করেছিলেন অপরিকল্পিতভাবে চিংড়ি চাষে ভবিষ্যতে কী কী সমস্যার উদ্ভব হতে পারে, ইতোমধ্যেই কী কী সমস্যার উদ্ভব হয়েছে। বিপরীতে কী করা যেতে পারে সেটা সম্পর্কে তিনি সুনির্দিষ্ট প্রস্তাবনাও দিয়েছিলেন। তাঁর ওই লিখিত বক্তব্যটি ১৯ জুন ২০০৪ তারিখ দৈনিক পত্রদূতের বিশেষ সংখ্যায় প্রকাশিত হয়। ওই লেখাটি ছিল বাণিজ্যিক চিংড়ি চাষ শুরুর একেবারে প্রাথমিক পর্যায়ে। ওই লেখায় তিনি চিংড়ি চাষে যে সমস্ত আশংকার কথা ব্যক্ত করেছিলেন আজ তা বাস্তবে প্রমাণিত হয়েছে। সচিবদের উদ্দেশ্যে স. ম আলাউদ্দীন তাঁর ওই লেখায় চিংড়িকে নীলচাষের সাথে তুলনা করেছিলেন। তবে একই লেখায় বৈজ্ঞানিক পদ্ধতিতে চিংড়ি চাষের পক্ষে বলেছিলেন। সেজন্য জমি চিহ্নিত করতে দায়িত্বপূর্ণ ব্যক্তিদের সমন্বয়ে একটি কমিটি গঠনের পরামর্শ দিয়েছিলেন। তার লেখাটি ছিল সম্পূর্ণ গবেষণাধর্মী ছিল। বর্তমানেও চিংড়ি চাষের পক্ষে বিপক্ষে যে সমস্ত যুক্তি উত্থাপন করা হয় তার সবই ছিল স. ম আলাউদ্দীনের ওই লেখায়।

স. ম আলাউদ্দীনের ভাবনায় সাতক্ষীরার বিভিন্ন বিষয় স্থান পেয়েছে। এসব বাস্তবায়নে তিনি আমৃত্যু কাজ করেছেন। এক্ষেত্রে তিনি সংকীর্ণ দলীয় গণ্ডি অতিক্রম করে সব দল, সব মত, সব পথের মানুষকে নিয়ে একসাথে কাজ করেছেন। কে বিএনপি, কে আওয়ামী লীগ, কে জাতীয় পার্টি, কে জাসদ, কে ওয়ার্কার্স পার্টি এ পরিচয়কে তিনি কখনোই গুরুত্ব দেননি সাতক্ষীরার উন্নয়নের প্রশ্নে। যারা উদ্যমী, যারা কর্মঠ, যারা দায়িত্ব সচেতন, যারা সততা বিসর্জন দেননি কখনো তিনি তাদের নিয়েই কাজ করেছেন। তাইতো তিনি চেম্বারের সভাপতি থাকাকালে তার কমিটির অন্যান্য পদে সবসময়ই দেখা গেছে রাজনৈতিক চিন্তার বিপরীত মেরুর লোকদের। তাদের সাথে একসঙ্গে কাজ করেছেন তিনি সাতক্ষীরার উন্নয়নে।

রাজনৈতিকভাবে তিনি ছিলেন একজন খাঁটি বঙ্গবন্ধুভক্ত মানুষ। ছাত্রজীবন থেকেই তিনি ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। পরবর্তীতে আসেন আওয়ামী লীগে। ১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগের টিকিটেই প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে সম্মুখ সমরে অস্ত্র হাতে অংশ নেন। আবার স্বাধীনতার পর তিনি আওয়ামী লীগের অনেক নেতার বিভিন্ন কর্মকা-ের বিরোধিতা করেই ক্ষ্যন্ত ছিলেন না। এক পর্যায়ে সংসদ সদস্যপদ ত্যাগ করে তিনি জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের রাজনীতির সাথে যুক্ত হয়েছিলেন। কিন্তু যখন তিনি বুঝতে পেরেছিলেন একটি ভুল শুধরাতে আর একটি ভুল তিনি করে ফেলেছেন, তখন তিনি সে ভুল শোধরাতে পুনরায় যুক্ত হয়েছিলেন আওয়ামী লীগের সাথে। পরবর্তী জীবনের শেষদিন পর্যন্ত তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথেই যুক্ত ছিলেন।

স. ম আলাউদ্দীন তাঁর কর্মজীবন শুরু করেছিলেন শিক্ষকতা পেশার মাধ্যমে। তালার জালালপুর হাইস্কুলের প্রধান শিক্ষক ছিলেন তিনি। পরবর্তী জীবনে তিনি যখন অর্থবিত্তে সাফল্য পেয়েছিলেন তখনও ভোলেননি শিক্ষকতাকে। মৃত্যুর মাত্র একবছর পূর্বে তিনি স্থানীয়ভাবে কারিগরি শিক্ষার প্রসারে স্থাপন করেছিলেন বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ ছিলেন তিনি। তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজকে ঘিরে এঁকেছিলেন এক নতুন স্বপ্ন। তাঁর সেই স্বপ্নের স্কুল ও কলেজে কীভাবে গ্রামের দরিদ্র পরিবারের একজন সন্তান লেখাপড়া শিখে সুশিক্ষায় শিক্ষিত হয়ে চাকুরির আশায় ঘুরে না বেড়িয়ে সফল কর্মজীবন শুরু করবে তার পথ নির্দেশনা দিয়েছিলেন তিনি। তাঁর লেখা ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’ সেই দিক নির্দেশনারই একটি স্কেচ। দৈনিক পত্রদূত-এর ২০০৪ সালের ১৯ জুন বিশেষ সংখ্যায় তাঁর ওই লেখাটি প্রকাশিত হয়। ওই লেখায় তিনি তার শিক্ষা প্রতিষ্ঠানের একজন ছাত্রকে তাঁর মেধা অনুযায়ী বিভিন্ন শ্রেণিতে বিভক্ত করেছিলেন এবং সে অনুযায়ী শিক্ষাজীবনের পাশাপাশি কর্মজীবনে প্রবেশের সব দ্বার তিনি উন্মুক্ত করার পথ দেখিয়েছিলেন। তাঁর মৃত্যুর পর তাঁর সেই শিক্ষা প্রতিষ্ঠান সেই প্রস্তাবিত ধারা ধরে রাখতে পারেনি। এখন সেটি একটি সাধারণ মাধ্যমিক বিদ্যালয় হিসেবে চলমান।

আজীবন সংগ্রামী সৎ নির্ভীক স. ম আলাউদ্দীন একজন খাঁটি দেশপ্রেমিক মানুষই ছিলেন না, তিনি ছিলেন একজন প্রকৃত ধার্মিক মানুষ। মসজিদের আজানের ধ্বনি শোনার সাথে সাথে রাস্তা-ঘাঁটে, মাঠে যেখানেই তিনি অবস্থান করছিলেন সেখানেই দাঁড়িয়ে যেতেন ওয়াক্তের নামাজ পড়তে। স. ম আলাউদ্দীন একজন পূর্ণাঙ্গ মানুষের নাম। যিনি ছিলেন একজন দেশপ্রেমিক। যিনি নীতির প্রশ্নে কারো সাথে আপোষ করেননি। যিনি জীবনের শেষদিন পর্যন্ত এ অঞ্চলের মানুষের কথা ভেবেছেন, তাদের স্বার্থে কাজ করেছেন। তাঁর অকাল প্রয়াণ এ অঞ্চলের উন্নয়নকে বাধাগ্রস্ত করেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ খেটে খাওয়া মানুষের আত্ম-কর্মসংস্থানসহ অধিকার আদায়ের সংগ্রাম। আমরা শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ করি।

লেখক : নির্বাহী সম্পাদক, দ্য এডিটরস ও জেলা প্রতিনিধি, বাংলানিউজ

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!