রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বাঘবিধবা হালিমার ঘুরে দাঁড়ানোর গল্প

প্রতিবেদক
the editors
অক্টোবর ২০, ২০২৪ ৬:৪৪ অপরাহ্ণ

ফরহাদ হোসেন, কয়রা, (খুলনা): স্বামীর মৃত্যুর পর অবর্ণনীয় কষ্ট নেমে এসেছিল বাঘবিধবা হালিমা খাতুনের জীবনে। খুলনার কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নে হালিমা খাতুন শ্বশুর বাড়ির নির্যাতন ও অভাব অনাটনের কারণে কাজের সন্ধানে চলে যান খুলনা শহরে। সেখানে গিয়ে ঝালের মিলে কাজ করতে গিয়ে মেশিনে কাপড় জড়িয়ে মারাত্মক আঘাত পান তিনি। দীর্ঘ এক মাস হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর মিলের কাজ হারিয়ে রেল লাইনে শাক সবজি বিক্রি শুরু করেন হালিমা। কিন্তু অভাব পিছু ছাড়েনি তার। তাই মেয়েকে নিয়ে ফের গ্রামে চলে আসেন তিনি। কয়রায় ফিরে ছোট একটা ঘর ভাড়া করে বাসা বাড়ি ও হোটেলে ঝিয়ের কাজ করে সংসার চালাতেন। কিন্তু হার্টের সমস্যার কারণে সেই কাজও চলে যায়। এমন অবস্থায় তার পাশে দাড়ায় স্বেচ্ছাসেবী সংগঠন ইনিশিয়েটিভ ফর কোস্টাল ডেভেলপমেন্ট (আইসিডি)। আইসিডির সহায়তায় বাঘবিধবা হালিমা খাতুন কয়রা বাজারে একটি চায়ের দোকান দেন। এতেই ঘুচে যায় তার আর্থিক দৈন্যতা, বৃদ্ধি পায় সামাজিক সম্মান।

বাঘবিধবা হালিমা খাতুন জানান, তার স্বামী আলমগীর হোসেন গাজী সুন্দরবনে মাছ ধরতে গিয়ে বাঘের আক্রমণে নিহত হন। তখন তিনি ৭ মাসের অন্তঃসত্ত্বা। একমাত্র সন্তানের মুখ তাঁর পিতা দেখে যেতে পারেনি। স্বামীর মৃত্যুর পর অবর্ণনীয় কষ্ট নেমে আসে তার জীবনে।

এখন বেশ স্বচ্ছল হালিমা। তিনি জানান, প্রতিদিন তার চায়ের দোকান থেকে ভালো আয় হচ্ছে। এখন মেয়েকে নিয়ে ঠিকমতো দু’মুঠো ডাল ভাত খেতে পারছেন। সঞ্চয়ও করছেন আয়ের ক্ষুদ্র অংশ।

তিনি বলেন, চরম দুশ্চিন্তা আর হতাশায় যখন জীবনে ঘোর অন্ধকার নেমে আসছিল তখন সাহায্যের হাত বাড়ায় আইসিডি।

হালিমার খাতুনের দোকানে চা খেতে খেতে শওকত হোসেন শেখ বলেন, হালিমার দুঃখ কষ্টের দিনগুলো আমরা চোখের সামনে দেখেছি। এখন সে স্বাবলম্বী। আমরা অনেক খুশি তার এই পরিবর্তন দেখে।

আইসিডি’র কো-ফাউন্ডার মোঃ আশিকুজ্জামান বলেন, ‘লিটিল কাইন্ডনেস মেক্স এ বিগ ইমপ্যাক্ট’ নামের একটি প্রতিষ্ঠানের সহায়তায় হালিমা খাতুনের মতো আরো অনেক বাঘবিধবাকে স্বাবলম্বী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!