রবিবার , ২ জুলাই ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বাছাই থেকে সবার আগে বিশ্বকাপে শ্রীলঙ্কা

প্রতিবেদক
admin
জুলাই ২, ২০২৩ ৭:০৬ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: ১৯৯৬ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতা শ্রীলঙ্কার ক্রিকেটের সোনালী দিন এখন ধূসর। এবছর ভারতে হতে চলা ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পাওয়ার জন্য দলটিকে খেলতে হচ্ছে বাছাইপর্ব। তবে জিম্বাবুয়েকে হারিয়ে বাছাইপর্বের বাধা পেরিয়ে অর্জুনা রানাতুঙ্গা, অরবিন্দ ডি সিলভা, সনাৎ জয়সুরিয়ার উত্তরসূরিরা কেটেছে বিশ্বকাপের টিকিট।

ওয়ানডে বিশ্বকাপের বাছাইয়ে সুপার সিক্স পর্বের ম্যাচে রোববার জিম্বাবুয়ের বিপক্ষে ৯ উইকেটের জয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে দাসুন শানাকার দল। টসে হেরে ব্যাটিংয়ে নামা স্বাগতিকরা ৩২.২ ওভারে ১৬৫ রানে অলআউট হয়। জবাবে শ্রীলঙ্কা ১০১ বল হাতে রেখে এক উইকেট হারিয়ে বিশ্বকাপে খেলা নিশ্চিত করে।

শ্রীলঙ্কা সুপার সিক্সের টেবিলের শীর্ষে, তাদের পয়েন্ট ৮। জিম্বাবুয়ের ৬ পয়েন্ট থাকায় তাদের সামনেও বিশ্বকাপে যাওয়ার সুযোগ থাকছে। সেক্ষেত্রে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থাকা স্কটল্যান্ডকে তাদের হারাতে হবে।

রোববার বুলাওয়েতে হওয়া ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ে ৩০ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে। প্রথম ওভারেই দিলশান মাদুশাঙ্কার বলে ক্যাচ দিয়ে রানের খাতা না খোলা জয়লর্ড গাম্বি। এরপর ওয়েসলি মাধভেরে এবং অধিনায়ক ক্রেগ আরভিনকে সাজঘরে ফেরান মাদুশাঙ্কা।

চতুর্থ উইকেটে শন উইলিয়ামস ও সিকান্দার রাজা ৬৮ রানের জুটি গড়ে শুরুর বিপদ সামাল দেন। শানাকার বলে মাদুশাঙ্কার হাতে ধরা পড়েন ৫১ বলে ৩ চারে ৩১ রান করা রাজা, ভাঙে জুটি।

মহেশ থিকশানার বলে বোল্ড হয়ে ড্রেসিং রুমের পথ ধরেন ফিফটি পাওয়া উইলিয়ামস। ৫৭ বলে ৬ চার ও এক ছক্কায় করেন ৫৬ রান।

উইলিয়ামস আউট হওয়ার পর শুরু হয় জিম্বাবুয়ে ব্যাটিং ধস। মাত্র ৩৮ রান যোগ করতেই হারিয়ে বসে শেষ ৬ উইকেট।

শ্রীলঙ্কার পক্ষে থিকশানা ২৫ রান খরচায় নেন ৪ উইকেট। এছাড়া মাদুশাঙ্কা তিনটি ও মাথিশা পাথিরানা নেন দুই উইকেট।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ১০৩ রানের জুটি গড়েন দুই লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুনারাত্নে। ৫৬ বলে ২ চারে ৩০ রান করে রিচার্ড এনগারাভার বলে করুনারাত্নে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন।

কুশল মেন্ডিসকে নিয়ে বাকি পথটা সহজেই পাড়ি দেন উইনিং শটে চার মেরে সেঞ্চুরি তুলে নেয়া নিশাঙ্কা। ১০২ বলে ১৪ চারে ১০১ রানে তিনি অপরাজিত থাকেন। তার সঙ্গে জয় নিয়ে ক্রিজ ছাড়েন ৪২ বলে দুই চারে ২৫ রান করা কুশল।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!