মঙ্গলবার , ২ জানুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরার নক্ষত্র পতন || খায়রুল বাসার

প্রতিবেদক
the editors
জানুয়ারি ২, ২০২৪ ৮:০৯ অপরাহ্ণ

আনিসুর রহিম হঠাৎ করে আমাদের মাঝ থেকে হারিয়ে গেল! যতখানি না সকলে আশ্চর্যন্বিত, তার চেয়ে বেশি হতবিহ্বল। যে মানুষটি সাতক্ষীরা শহরের একজন প্রতিশ্রুতির পরাকাষ্ঠা, ন্যায়বানের উচ্চারণ, অধিকারে সোচ্চার, শিক্ষার দীপ হাতে শিশুদের আগামী দিন গড়তে নিয়োজিত; সেই দীপটি হঠাৎ নিভে গেল। ক্ষতিগ্রস্ত হলো সাতক্ষীরা শহরের অধিকারবঞ্চিত সোচ্চার কণ্ঠ মানুষেরা। সকল ন্যায়পরায়ণতার মিছিলে আনিসুর রহিম ছিল সবার সমব্যথী।

তার অকাল প্রয়াণে যেমন তার পরিবারের সদস্যদের অপূরণীয় ক্ষতি, তেমনি তার সতীর্থ রাজনৈতিক অঙ্গনে, সাংবাদিকতার অঙ্গনে, শহরের নাগরিকগণের মোর্চায় নেমেছে বিপুল শোকের ছায়া।

আমার সাথে খুব কমই কথা হয়েছে আনিসুরের। সে আমার অনেক জুনিয়র ছিল। ছাত্রজীবনে প্রগতিশীল ছাত্র-রাজনীতির সঙ্গে সংযুক্ত ছিল। কর্মজীবনেও সেই রাজনীতির ধারা অব্যাহত রেখেছিল। আর একজন আনিসুর রহিম জন্মগ্রহণ করতে অনেক সময় পার করতে হবে সাতক্ষীরাবাসীকে।

সে ছিল গণমানুষের দুর্যোগময় দিনের অন্যতম সহযোদ্ধা। আজ তার স্মরণদিনে শুধু এইটুকু কামনা করতে পারি, যে অপূরণীয় ক্ষতি নিয়ে আমাদের সামনের দিনগুলো পাড়ি দিতে হবে, সেখানে আনিসুর রহিমের মতো একজন বলিষ্ঠকণ্ঠ সকল সময়ই শূন্যস্থান হয়ে থাকবে। তবে, যে সংগ্রামের শিক্ষা আনিসুর রহিম দিয়ে গেছেন, তা আগামী দিনের প্রগতিবাদীদের পাথেয় হয়ে থাকবে এ বিশ্বাস অবশ্যই করা যেতে পারে।
তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করা ব্যতীত এই মুহূর্তে আর কিছু বলার নেই।

লেখক: নাট্যকার

সূত্র: স্মারকগ্রন্থ অনন্য আনিস

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!