বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নবনিযুক্ত পিপি সমাজীর নিয়োগ বাতিল চেয়ে বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ

প্রতিবেদক
the editors
আগস্ট ২৯, ২০২৪ ১০:৩৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে অ্যাডভোকেট এহসানুল হক সমাজীকে নিয়োগের প্রতিবাদে বিক্ষোভ করেছে বিএনপিপন্থী আইনজীবীরা। বুধবার দুপুরে তাঁরা বিক্ষোভ করেন।

দুপুরে ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইকবাল হোসেন ও ওমর ফারুকীর নেতৃত্বে বিএনপিপন্থী আইনজীবীরা সমিতি ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।

পরে তাঁরা বিভিন্ন আদালতে গিয়ে নবনিযুক্ত পিপিকে মামলা পরিচালনা করতে বাধা দেন। তাঁরা পিপির অফিস তালাবদ্ধ করে রাখেন।

ঢাকার আইনজীবী দেলোয়ার হোসেন বলেন, দুপুর থেকে আইনজীবী সমিতি ভবনের সামনে বিক্ষোভ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। নব নিযুক্ত পিপি এহসানুল হক সমাজীর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন।

আরেক সিনিয়র আইনজীবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ঢাকা মহানগর দায়রা জজ আদালতে গিয়ে বিএনপিপন্থী আইনজীবীরা হইচই করেন। নতুন পিপি নিয়োগের বিষয়ে তারা আপত্তি জানান। ওই আদালতে যাতে নবনিযুক্ত পিপি মামলা পরিচালনা করতে না পারেন সেজন্য তারা সেখানে এক ঘণ্টার মতো অবস্থান করেন।

উল্লেখ্য, মঙ্গলবার ফৌজদারি বিশেষজ্ঞ এহসানুল হক সমাজীকে ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ দেয়া হয়।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপসলিসিটর সানা মো. মাহরুফ হোসাইন স্বাক্ষরিত একটি চিঠি ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠিয়ে নতুন মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর হিসেবে এহসানুল হক সমাজীর নিয়োগের বিষয়টি জানানো হয়।

তিনি আওয়ামী লীগ সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবুর স্থলাভিষিক্ত হন। একই চিঠিতে আবদুল্লাহ আবুর নিয়োগ বাতিল করা হয়।

অ্যাডভোকেট সমাজী ২০০৭ সাল থেকে ২০০৯ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার আমলে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে পাবলিক প্রসিকিউটর (পিপি) ছিলেন। তিনি ওই সময় দুর্নীতি দমন কমিশনের বিশেষ পিপি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি বাংলাদেশে প্রচলিত ফৌজদারি কার্যবিধির প্রয়োজনীয় সংশোধনীর উদ্দেশ্যে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) পরিচালিত জাতীয় পরামর্শক সংস্থার আইন পরামর্শক হিসেবেও কাজ করেছেন।

১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতক ও ১৯৮৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন সমাজী। ১৯৮৬ সালে তিনি আইনজীবী হিসেবে বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত হন।

সকালে এহসানুল হক সমাজী পিপি হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন। বিকেলের পর থেকে তার ফোন বন্ধ পাওয়া যায়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!