বৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তপশিলকে স্বাগত জানাল তৃণমূল বিএনপি, মনোনয়নপত্র বিক্রির ঘোষণা

প্রতিবেদক
the editors
নভেম্বর ১৬, ২০২৩ ১:৫৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কথা জানিয়েছে তৃণমূল বিএনপি। এজন্য ৩০০ আসনেই প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে দলটি। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় গুলশানের হোটেল সাইনপুকুর সুইটসে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তৃণমূল বিএনপির চেয়ারপারসন শমসের মুবিন চৌধুরী।

তিনি বলেন, বুধবার প্রধান নির্বাচন কমিশনার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন। সংবিধান অনুযায়ী এ তপশিল ঘোষণা করা হয়েছে। তৃণমূল বিএনপির পক্ষ থেকে আমরা এই তপশিলকে স্বাগত এবং নির্বাচন কমিশনকে সাধুবাদ জানাই। একই সঙ্গে আমরা বলতে চাই, তৃণমূল বিএনপি একটি নির্বাচনমুখী দল। আমরা নির্বাচনে অংশগ্রহণ করার জন্য প্রস্তুতি গ্রহণ করছি।

শমসের মুবিন চৌধুরী বলেন, তৃণমূল বিএনপির প্রত্যাশা- নির্বাচন শান্তিপূর্ণ হবে, স্বচ্ছতা নিশ্চিত করা হবে। একই সঙ্গে এই নির্বাচনের জন্য সব প্রার্থী, ভোটার এবং ভোটকেন্দ্রের নিরাপত্তা সম্পূর্ণভাবে নিশ্চিত করতে হবে। আমাদের এটাও দাবি- সব পর্যায়ের প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো ধরনের হস্তক্ষেপ করবে না। নির্বাচন কমিশন যেন তাদের ওপর সাংবিধানিকভাবে প্রদত্ত আইনি ক্ষমতা সম্পূর্ণভাবে এবং অক্ষরে অক্ষরে নিরপেক্ষভাবে পালন করে।

তিনি আরও বলেন, তৃণমূল বিএনপি তাদের প্রার্থীদের মনোনয়নপত্র ১৮ নভেম্বর থেকে বিতরণ শুরু করবে। মনোনয়ন ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তৃণমূল বিএনপির মনোনয়ন বোর্ড ২১, ২২ ও ২৩ নভেম্বর মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের সাক্ষাত গ্রহণ এবং মনোনয়ন চূড়ান্ত করবেন।

এর আগে গত সপ্তাহে জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয় প্রয়াত ব্যারিস্টার নাজমুল হুদার ‘তৃণমূল বিএনপি’। দলটির চেয়ারপারসন শমসের মোবিন চৌধুরী বলেন, ‘আমরা আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করব। তিনশ আসনেই প্রার্থী দেওয়ার চেষ্টা করছি।’

শমসের মোবিন বলেন, ‘তৃণমূল বিএনপি দলীয় নিয়ম নীতি মেনে পরিচালিত হবে। প্রাইভেট কোম্পানি হবে না। তৃণমূল বিএনপি হবে বাংলাদেশের তৃণমূল কংগ্রেস।’ তিনি বলেন, ‘আমরা জ্বালাও পোড়াও রাজনীতিতে বিশ্বাস করি না। সুষ্ঠু রাজনীতিতে বিশ্বাস করি। আমরা হত্যার রাজনীতি সহিংসতাকে সমর্থন করি না। সুষ্ঠু রাজনীতি হবে সুশানসের ভিত্তি। নির্বাচনে কমিশনকে ক্ষমতা দেওয়া হয়েছে তা অক্ষরে অক্ষের পালন করবে এটা আমাদের দাবি।’

তৃণমূল বিএনপির চেয়ারপারসন বলেন, ‘আমাদের দলকে এমনভাবে সংগঠিত করতে চাই যাতে করে শুধু রাজনীতি নয়, বরং স্থানীয় পর্যায়ে জনগণের বিভিন্ন সমস্যা সমাধান করে জনগণের আকাঙ্খার প্রতিফলন ঘটবে।’

গত মাসে দলটির মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার জানিয়েছিলেন, তৃণমূল বিএনপি অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে জোটবদ্ধ হয়ে আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবে।

তৃণমূল বিএনপি আওয়ামী লীগের সঙ্গে জোট করবে, নাকি বিএনপির সঙ্গে নির্বাচনে অংশ নেবে– এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, রাজনীতির পরিবেশ মিনিটে মিনিটে পরিবর্তন হয়। তাই সে সিদ্ধান্ত পরে জানানো হবে। যে দলের সঙ্গে জোট হবে, তাদের সঙ্গে আলোচনা করে সমঝোতার মাধ্যমে প্রার্থী দেওয়া হবে।

তৈমূর আলম আরও বলেন, বিএনপির রাজনীতি করতে গিয়ে আমি গুলি খেয়েছি, হামলা-মামলার শিকার হয়েছি। এত ত্যাগের পরও দল থেকে বহিষ্কারের পর আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। বিএনপি আমাকে প্রয়োজন মনে করে না, তাই তৃণমূল বিএনপিতে যোগ দিয়েছি। বিএনপির নীতি ঠিক রেখে পদ্ধতি পরিবর্তন করে দল পরিচালনা করা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

আর্জেন্টিনার জয়ে উচ্ছ্বসিত মেহজাবীন

শ্যামনগরে নকল সীমানা পিলারসহ প্রতারক চক্রের ৫ সদস্য গ্রেফতার

সাতক্ষীরা পিএন স্কুল কর্তৃপক্ষের সাথে অ্যাকটিভ সিটিজেন গ্রুপের অধিপরামর্শ সভা

ইতিহাসের মহাকাব্য ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ’

মোংলা উপ‌জেলা স্বাস্থ্য কম‌প্লেক্সের ভগ্নদশা, দুর্ঘটনার শংকা!

মহান স্বাধীনতা দিবসে সাংবাদিকদের আলোচনা: মুক্তিযুদ্ধের চেতনা সর্বত্র ছড়িয়ে দেওয়ার প্রত্যয়

এরশাদের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে জাপার কর্মসূচি

বাংলাদেশি শ্রমিকের কথা বলে নিষেধাজ্ঞার হুমকি দিল যুক্তরাষ্ট্র

হাথুরুর ক্লাসে মনযোগী ছাত্র সৌম্য

এনড্রিকের শেষ মুহূর্তের গোলে ব্রাজিলের দুর্দান্ত জয়

error: Content is protected !!