বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

‘কলারোয়া’ তোমাকে সাতক্ষীরা ছাড়তে হবে

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১:৩০ অপরাহ্ণ

শেখ জাভিদ হাসান

এক টাকার ভাত, আর এক টাকার উচ্ছে, ব্যস! দুপুরের খাওয়া শেষ। প্রতিদিনকার রুটিন মোতাবেক সেদিনও দুপুরে মমতাজ হোটেলে (বর্তমানে বিলুপ্ত) ঢুকে ঘর্মাক্ত কলেবরে টেবিলে বসতেই মালিক একগাল হেসে বললেন, কি ভাই উচ্ছে-ভাতে আর কয়দিন চলবে? আমারও তখন চনমনে ক্ষুধা। সাফ জবাব দিলাম, এর বেশি খরচ করার সামর্থ নেই। বেয়ারা টেবিলে খাবার দিয়ে গেল। গোগ্রাসে খাচ্ছি, হঠাৎ পেছনে জলদগম্ভীর কণ্ঠস্বর ‘এ্যাই কলারোয়া’ (আলাউদ্দীন ভাই আমাকে নাম ধরে কমই ডাকতেন)। এখানে হচ্ছেটা কী? লাজুক হেসে বললাম, এই তো ভাই। দুপুরের খাওয়াটা সেরে নিচ্ছি। আলাউদ্দীন ভাই আমার ভুক্তাবশিষ্ট উচ্ছেমাখা ভাতের দিকে তাকিয়ে আবারও প্রশ্ন করলেন, শুধু এই! তার বিস্ময়ে হোটেল মালিকের জবাব, ভাই উনি তো রোজ দুপুরে এভাবেই খেয়ে থাকেন, এক টাকার উচ্ছে আর এক টাকার ভাত। শুনে আলাউদ্দীন ভাই কিছুক্ষণ নির্বাক তাকিয়ে রইলেন আমার মুখে দিকে। তাকে আমি কখনও রাগতে দেখিনি। কিন্তু সেদিন তাঁর চোখে চোখ রাখতে পারলাম না। সেখানে তখন খেলা করছে একাধারে বিরক্তি ও ক্ষোভের দীপ্তি। যতক্ষণ খাওয়া শেষ না হয় নীরবে দাঁড়িয়ে রইলেন। হাত-মুখ ধোয়া শেষ হতে আমার বাহুমূল ধরে টেনে নিয়ে চললেন রাস্তায় অপেক্ষমান রিক্সার দিকে।

আমি মৃদু আপত্তি জানাতে আবারও সেই দৃষ্টিতে তাকালেন আমার দিকে। সুবোধ বালকের মতো তাঁর সাথে রিকসায় উঠলাম। একবার কোনোমতে বলার চেষ্টা করলাম, ভাই হোটেলের বিল দিয়ে আসি, বললেন, সে তোমাকে ভাবতে হবে না। আলাউদ্দীন ভাই তখন থাকতেন রেজিস্ট্রি অফিসের পাশে একটি ভাড়া বাড়িতে। রিকসা গিয়ে বাসার দোরগোড়ায় থামলো। বাসার ভিতরে ঢুকে আলাউদ্দীন ভাই রীতিমতো হাকডাক শুরু করে দিলেন, এই কোথায় গেলে। এক ছাত্রনেতাকে এনেছি। তাড়াতাড়ি খাবার দাও।

মাতৃসম ভাবি একটু উঁকি দিয়ে আমার খর্বাকৃতি অবয়বে নজর বুলিয়ে মুচকি হেসে বললেন, এই তোমার ছাত্রনেতা। আলাউদ্দীন ভাইয়ের উত্তর- হ্যাঁ, এইমাত্র মিছিল থেকে এলাম, কাজ আছে। আর রসিকতা করো না। খাবার দাও।

সেদিনই প্রথম এবং শেষবারের মতো খেয়েছিলাম আলাউদ্দীন ভাইয়ের বাসায়। শাক, ডাল এবং মুরগির মাংস। খেতে খেতে বুঝলাম উপোসী পেটে কতখানি শূন্যতা ছিল। আলাউদ্দীন ভাই খেতে খেতে বললেন, জানো, আমার এই নেতাজী রোজ দুপুরে এক টাকার উচ্ছে, আর এক টাকার ভাত খেয়ে কাটান। শুনে তো ভাবির চক্ষু চড়কগাছ। বললেন, বলো কী! এভাবে মানুষ বাঁচে? আমি তখন কিছুটা লজ্জা কাটিয়ে উঠেছি। বললাম, ভাবি, আমাদের দেশের অনেক মানুষ এর চেয়েও কম খেয়ে বেঁচে আছে। ভাবি লা জবাব।

সময়কাল ১৯৮৪। গোটা দেশ উত্তাল স্বৈরশাহী এরশাদ বিরোধী আন্দোলনে। আমি তখন বাংলাদেশ ছাত্রমৈত্রীর সাতক্ষীরা এলাকার সংগঠক। প্রথমে জেলা শহরে ছাত্র সংগ্রাম পরিষদ গঠন। পরবর্তীতে মুস্তফা লুৎফুল্লাহ, আবুল কালাম আজাদ, ফাহিমুল হক কিসলু, ফারুক আহম্মেদ, রোজবাবু, বাদশা, বেলাল প্রমুখের সহযোগিতায় আমরা কেন্দ্রীয় ১৫ ও ৭ দলকে সাতক্ষীরায় ২ দলীয় জোটে পরিণত করে এরশাদ বিরোধী আন্দোলনে ছোট্ট এ জেলা শহরে নতুন মাত্রা যোগ করেছি। আমাদের এ কাজে তখন নেপথ্যে সর্বাধিক সহযোগিতা ও অনুপ্রেরণা যুগিয়েছেন আলাউদ্দীন ভাই। রাজপথের তখনকার আন্দোলন সংগ্রামে একেবারে প্রথম সারিতে থাকা আলাউদ্দীন ভাই বলতেন, গুলি যদি খেতেই হয়, বুক পেতে নেব, পিঠে নয়।

আমার শরীরের প্রতি অযত্নের জন্য তাঁর অনুযোগের অন্ত ছিল না। অগ্রজের মতো আমাকে আগলে রাখতে চাইতেন। রাজনৈতিক মতাদর্শ ও পার্থক্য থাকা সত্ত্বেও কখন যে আমি তাঁর অনুরক্ত ভক্তে পরিণত হয়ে গিয়েছিলাম তা আজো আমার কাছে বিস্ময়ের ব্যাপার। অনেক আলাপচারিতা হতো আমাদের মাঝে। মার্কসীয় (আমার তখনকার রাজনৈতিক দর্শন) রাজনীতিতে তাঁর অগাধ পড়াশুনা ও পা-িত্য আমাকে চুম্বকের মতো তাঁর প্রতি আকর্ষণ করতো।

১৯৮৪ এর নভেম্বরের শেষ সপ্তাহে আমি ঢাকাতে চলে যাই। ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় সভ্য হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ২০ জুন ১৯৯৬ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে বসে খবরের কাগজের পাতায় চোখ রাখতেই সামনে পড়লো মর্মান্তিক এক খবর। মুহূর্তে রক্তশূন্য হয়ে গেল আমার মুখ। আলাউদ্দীন ভাই আর নেই। কায়েমী স্বার্থান্বেষী মহলের নিযুক্ত ঘাতকের বুলেট তাঁকে ছিনিয়ে নিয়ে গেছে আমাদের মাঝ থেকে। সে সময় বারবার মনে হচ্ছিল আলাউদ্দীন ভাইয়ের সেই মধুর শাসনের কথা- আর যদি কোনোদিন এক টাকার উচ্ছে, আর এক টাকার ভাতের রিপোর্ট শুনি তাহলে কলারোয়া, তোমাকে সাতক্ষীরা ছাড়তে হবে।

লেখক : সাবেক সহকারী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, কলারোয়া শেখ আমানুল্লাহ কলেজ

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!