সোমবার , ২০ নভেম্বর ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরায় কবি সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী পালিত

প্রতিবেদক
the editors
নভেম্বর ২০, ২০২৩ ৭:১৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, গণতান্ত্রিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, জননী সাহসিকা কবি সুফিয়া কামালের ২৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাতক্ষীরায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বাংলাদেশ মহিলা পরিষদ সাতক্ষীরা জেলার আয়োজনে সংগঠনের কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ, সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক জ্যোৎ¯œা দত্ত।

সাংগঠনিক সম্পাদক রুপা মিত্রের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মধ্যকাটিয়া পাড়া কমিটির সভাপতি ফরিদা পারভীন, উত্তরকাটিয়া পাড়া কমিটির সভাপতি সাথী খাতুন, প্রোগ্রাম এক্সিকিউটিভ মফিজুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, সুফিয়া কামাল বেড়ে উঠেছেন কন্যা সন্তান হিসেবেই, নারী হিসেবে মুখোমুখি হয়েছেন সকল বৈষম্যের, পারিবারিক জীবনেও সহ্য করেছেন নানাবিধ বিচ্ছেদ বেদনা, কিন্তু তাই বলে মানুষ হিসেবে কখনোই ভুলে যাননি তার দায়বদ্ধতা। নেতৃত্ব দেয়ার জন্য বা সংগঠক হবার জন্য পিতৃতান্ত্রিক এই সমাজে ‘নারী’ পরিচয়কে প্রতিবন্ধক হিসেবে গ্রহণ করেননি বরং শক্তি হিসেবে প্রকাশ করেছেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই তাঁর শিক্ষা তাঁকে ধর্মীয় গোড়ামি, ধর্মান্ধতা, স্বৈর ও সামরিক শাসনের বিরুদ্ধে সোচ্চার করেছিল। নারীমুক্তি নিয়ে কাজ করার জন্য জনবিচ্ছিন্ন হয়ে পড়েননি তিনি, কিন্তু কখনোই নারীর সমঅধিকার প্রশ্নে আপোষ করেননি। ১৯৯৯ সালের ২০ নভেম্বর বাঙালি জাতি হারায় মানব ও নারী মুক্তি আন্দোলনের এই মহিয়সী নারীকে।

আলোচনা শেষে কবি সুফিয়া কামালের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় এবং তার আত্মার শান্তি কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!