বুধবার , ১৭ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরা সিটি কলেজের নতুন সভাপতি চেয়ারম্যান কবির হোসেন মিলন

প্রতিবেদক
the editors
জানুয়ারি ১৭, ২০২৪ ১১:৪৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: দুর্নীতির আখড়া সাতক্ষীরা সিটি কলেজের এডহক কমিটির সভাপতি হয়েছেন আগরদাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির হোসেন মিলন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের মনোনীত প্রতিনিধি হিসেবে তাকে সভাপতি পদে দায়িত্ব দেওয়া হয়েছে। এরআগে সাবেক এমপি মীর মোস্তাক আহমেদ রবির সাবেক পিএ মকসুমুল হাকিম কলেজটির এডহক কমিটির সভাপতি ছিলেন। তার মেয়াদ শেষ হওয়ার পূর্বেই পুনরায় তাকে সভাপতি করার জন্য দুর্নীতিবাজদের একটি চক্র প্রচেষ্টা চালিয়ে আসছিলেন।

এদিকে, এলাকায় ব্যাপক জনপ্রিয় চেয়ারম্যান মিলন সভাপতি মনোনীত হওয়ায় দুর্নীতিবাজ চক্রটি আতঙ্কিত হয়ে পড়েছে।

জানা গেছে, সাতক্ষীরা সদর আসনের সাবেক সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি সভাপতি হওয়ার পর মাত্র তিন বছরে সাতক্ষীরা সিটি কলেজে প্রায় ৫ কোটি টাকা লোপাট হয়। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের তদন্ত প্রতিবেদন চার বছর ধামাচাপা পড়ে রয়েছে। আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশও উপেক্ষিত রয়েছে বছরের পর বছর। উল্লেখ্য, সাবেক এমপি মীর মোস্তাক আহমেদ রবি এবং তার সাবেক পিএ মকসুমুল হাকিম গত ২০১৪ সাল থেকে পর্যায়েক্রমে কলেজটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেক্ষেত্রে মাত্র ৩ বছরের নীরিক্ষা প্রতিবেদনে তাদের বিরুদ্ধে প্রায় ৫ কোটি টাকার দুর্নীতির প্রমাণ পাওয়া যায়।

মূলত সেই চক্রটি এখন ভীতসন্ত্রস্থ হয়ে পড়েছে।

এলাকাবাসী জানায়, নানা কারণে আলোচিত ছিল ১৯৮০ সালে প্রতিষ্ঠিত সাতক্ষীরা সিটি কলেজ। কলেজ প্রতিষ্ঠার সময় নতুন সভাপতি চেয়ারম্যান কবির হোসেন মিলনের নানা আব্দুল আজিজ সরদারের ১৬ কাঠা জমিসহ তার স্বজনরাই সমুদয় জমি প্রদান করেন। চেয়ারম্যান কবির হোসেন মিলনের বাবা কাশেমপুর প্রাইমারী স্কুলের শিক্ষক নুরুল ইসলাম সরদার স্কুলের চাকরি ছেড়ে নবপ্রতিষ্ঠিত কলেজটির অফিস সহকারীর চাকরি নেন। ২০০৮ সালে চাকরিরত অবস্থায় তিনি মারা গেলে তার ছেলে সমাজ বিজ্ঞানে এমএ পাশ কবির হোসেন মিলনকে মাস্টাররোলে কলেজের অফিস সহকারীর চাকরি দেওয়া হয়। ২০১৮ সালে উক্ত পদে কবির হোসেন মিলনের এমপিভুক্তির সুযোগ আসে। কিন্তু সে সময় কলেজের সভাপতি সাবেক এমপি মীর মোস্তাক আহমেদ রবি ও অধ্যক্ষ আবু সাইদ তার পরিবর্তে জনৈক হারুণ অর রশিদকে অফিস সহকারী পদে এমপিওভুক্ত করান। অভিযোগ আছে, ৮ লাখ টাকার বিনিময়ে কবির হোসেন মিলনের পদটি মো. হারুণ অর রশিদের নিকট বেঁচে দেওয়া হয়। এনিয়ে দীর্ঘ দিন আদালতে মামলা ছিল।

এদিকে, কলেজের এমপিও থেকে বঞ্চিত হয়ে ২০২১ সালের ১১ নভেম্বর অনুষ্ঠিত ইউপি নির্বাচনে কবির হোসেন মিলন আগরদাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি বিএনপি জামায়াত ও আওয়ামী লীগের নেতাদের পরাজিত করে বিপুল ভোটে নির্বাচিত হন। কলেজ কর্তপক্ষ ঐ মাস থেকেই তার মাস্টাররোলের চাকুরীর বেতনও বন্ধ করে দেন। সর্বশেষ গত ৮ জানুয়ারি ২০২৪ তারিখে তিনি কলেজের মাস্টাররোলের চাকরি থেকে ইস্তফা দেন।

এ ব্যাপারে নব মনোনীত সভাপতি চেয়ারম্যান কবির হোসেন মিলনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার নানাসহ আত্মীয় স্বজনদের জমিতেই কলেজটি প্রতিষ্ঠিত। আমার পিতার মৃত্যুর পর কলেজের স্বার্থেই এলাকাবাসীর অনুরোধে সমাজ বিজ্ঞানে এমএ পাশ করেও মাস্টাররোলে অফিস সহকারীর চাকরি গ্রহণ করি। কিন্তু এমপিওভুক্তির সময় আমাকে বঞ্চিত করা হয়। ২০২১ সালের ১১ নভেম্বর চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর ঐ মাস থেকে কলেজ থেকে আমার বেতন বন্ধ করে দেওয়া হয়।

এ ব্যাপারে সাতক্ষীরা-২ (সদর) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আশরাফুজ্জামান আশুর সাথে যোগাযোগ করা হলে তিনি পাল্টা প্রশ্ন করে বলেন, একজন সিকিউরিটি গার্ড যদি পার্লামেন্ট সদস্য হতে পারেন তাহলে প্রথম শ্রেণির নির্বাচিত জনপ্রতিনিধি কেন কলেজের সভাপতি হতে পারবেন না? তিনি বলেন, জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতাদের অনুরোধে কবির হোসেন মিলনের পক্ষে আমি সুপারিশ করেছি।
এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান সাংবাদিকদের বলেন, স্থানীয় নতুন এমপির সুপারিশে কবির হোসেন মিলনকে সভাপতি করা হয়েছে। সাতক্ষীরা সিটি কলেজের দুর্নীতির বিষয় আমি জেনেছি, এবিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!