শনিবার , ২৫ মে ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আইলার ১৫ বছর: যে কথা মনে উঠলে এখনো আৎকে ওঠে উপকূলের মানুষ

প্রতিবেদক
the editors
মে ২৫, ২০২৪ ১২:১০ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: আজ ২৫ মে। প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আইলার ১৫ বছর। ২০০৯ সালের এ দিনে বিধ্বংসী ঘূর্ণিঝড় আইলা বাংলাদেশ ও ভারতের উপকূলীয় এলাকায় আঘাত হানে। বিধ্বংসী এ ঝড়ে সুন্দরবন-সংলগ্ন সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়ন পুরোপুরি লণ্ডভণ্ড হয়ে যায়। নিহত হয় শিশুসহ ৭৩ জন নারী-পুরুষ। এর মধ্যে ৫৩ জন মারা যায় শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে। বাকি ২০ জন পার্শ্ববর্তী পদ্মপুকুর ইউনিয়নের বাসিন্দা। গৃহহীন হয়ে পড়েন শ্যামনগরের ২ লাখ ৪৩ হাজার ২৯৩ জন।

ক্যালেন্ডারের পাতা গুণে ঠিক ১৫ বছর আগের এই দিনে উপকূলবাসী প্রত্যক্ষ করে প্রকৃতির নির্মম দানবীয়তা। সামুদ্রিক জলোচ্ছ্বাস ও ঝড়ো বাতাসের মিলিত রূপ আইলা নাম নিয়ে দুপুর একটার দিকে আঁছড়ে পড়ে উপকূলে। মুহূর্তের মধ্যে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায়। দ্বীপ ইউনিয়ন গাবুরা ও পদ্মপুকুর বঙ্গোপসাগরের সাথে মিশে একাকার হয়ে যায়।

ঘূর্ণিঝড়ে সৃষ্ট জলোচ্ছ্বাসে ঘরবাড়ি, কৃষিজমিসহ মাছের ঘের তলিয়ে যায়। রাতারাতি নিঃস্ব হয়ে পড়েন হাজারো মানুষ। ঘূর্ণিঝড়ের ১৫ বছর পরও এখনো সংকট কাটিয়ে উঠতে পারেনি উপকূলের মানুষ। এলাকার রাস্তাঘাট, বাড়িঘরে আইলার দগদগে ক্ষতচি‎‎হ্ন এখনও এখানে দৃশ্যমান।

ঘূর্ণিঝড় আইলার কারণে ঘরবাড়ি হারিয়ে অনেকে এখনো বেড়িবাঁধের ওপর বসবাস করছেন। তবে সেটিও ছাড়তে হচ্ছে তাদের। খাবার পানি ও কর্মসংস্থানের সংকটে অনেকে এলাকা ছেড়ে শহরে পাড়ি দিয়েছেন। কৃষক বা চিংড়ির ঘেরের মালিকদের অনেকে পেশা পরিবর্তন করেছেন। মাঝে পরিস্থিতির উন্নতি হলেও নিত্যনতুন দুর্যোগে তাঁরা মাথা তুলে দাঁড়াতে পারছেন না।

আইলার আঘাতে সহস্রাধিক নলকূপ ও দুই হাজারেরও বেশি পুকুর জলাশয় জলমগ্ন হয়ে পড়ায় দুর্দশাগ্রস্ত লাখ লাখ মানুষের দুর্ভোগ কয়েক গুণ বেড়ে যায়।

স্থানীয় বাসিন্দারা বলছেন, আইলার আগে উপকূলের খাবার পানির প্রধান উৎস ছিল পুকুর। কিন্তু আইলার পর একে একে ১৫ বছর পার হলেও আজও পুকুরের পানি খাওয়ার উপযোগী হয়নি। ওই ঝড়ের পর এলাকার গাছগাছালি শূন্য হয়ে এক প্রকার মরুভূমিতে পরিণত হয়েছে গাবুরা।

গাবুরা ইউনিয়নের খলিশাবুনিয়া এলাকার আনার মোল্লা বলেন, আমার পরিবারে ছয়জন মানুষ। গরমকালে পানির চাহিদা অনেক। আমাকেই প্রতিদিন অন্তত চার কলস পানি নিয়ে আসতে হয় দুই কিলোমিটার দূর থেকে।

গাবুরার ৯নং সোরা গ্রামের জামিরুন্নেসা (৪৬) জানান, আইলায় তার ঘর-বাড়ি ফসলি জমি সব কিছুই নদীতে বিলীন হয়েছে। এরপর থেকে পার্শ্ববর্তী বাঁধের ওপর স্বামী ও দুই মেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করে আসছিলাম। স্বামী মারা গেছে পাঁচ বছর আগে। এখন ভিক্ষা করে খাই। এদিকে মেগা প্রকল্পের কাজ শুরু হওয়ায় মাথা গোজার শেষ ঠাঁই কুঁড়েঘরটাও ভেঙে নিতে বলেছে পানি উন্নয়ন বোর্ড। এখন কোথায় যাব পরিবার নিয়ে কিভাবে বসবাস করব বুঝে উঠতে পারছি না।

শুধু আনার মোল্লা বা জামিরুন্নেসা নন, আইলার তাণ্ডবের জের বয়ে বেড়াচ্ছে শ্যামনগরের উপকূলের হাজারো পরিবার। যদিও এরপর আম্পান, বুলবুলের মতো কয়েকটি বড় দুর্যোগের মোকাবিলা করতে হয়েছে তাঁদের।

গাবুরা ইউপির চেয়ারম্যান মাসুদুল আলম দ্য এডিটরসকে বলেন, আইলার ক্ষতি এখনো কাটিয়ে ওঠা যাইনি। আইলার পর এলাকায় কর্মসংস্থানের সংকট প্রকট হয়েছে। অনেকে এলাকা ছেড়ে চলে গিয়েছেন। তবে গাবুরা ইউনিয়নে বেড়িবাঁধ নির্মাণে সরকারের মেগা প্রকল্পের কাজ চলায় এখানকার মানুষের মাঝে একটু হলেও স্বস্তি ফিরেছে।

শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজিবুল আলম দ্য এডিটরসকে বলেন, দ্বীপ ইউনিয়ন গাবুরাকে মডেল ইউনিয়ন ঘোষণা করা হয়েছে। সেখানে নতুন প্রযুক্তিতে বাঁধ তৈরির জন্য ১ হাজার ২০ কোটি টাকা বরাদ্দ দিয়ে কাজ চলমান।

উল্লেখ্য, আইলার সেই ক্ষত কাটিয়ে ওঠার আগেই ২০১৯ সালের ৪ মে ফণী, ওই বছরের ১০ নভেম্বর বুলবুল, ২০২০ সালের ২০ মে আম্ফান, ২০২১ সালে ২৬ মে ইয়াস, ২০২২ সালের ১২ মে আসনি, এরপর একই বছরের ২৫ অক্টোবর সিত্রাং এবং সর্বশেষ গতবছর ১৪ মে ‘মোখা’ আঘাত হানে। এতে আরো ক্ষয়ক্ষতি হয়েছে। সর্বশেষ উপকূলে ঘূর্ণিঝড় রিমালের আঘাত হানার আশঙ্কা দেখা দিয়েছে।

নতুন করে ঘূর্ণিঝড় রিমালের বার্তা উপকূলবাসীকে রীতিমতো দুশ্চিন্তায় ফেলে দিয়েছে। বিশেষ করে দুর্বল বেড়িবাঁধ নিয়ে আতংকে রয়েছে উপকূলীয় জনপদে বসবাসকারী জনসাধারণ। কারণ উপকূলের বিভিন্ন স্থানে বেড়িবাঁধ সংস্কারের কাজ চললেও বেশ কিছু স্থান এখনো মারাত্মক ঝুঁকিপূর্ণ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!