মঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আপোষহীন আনিসুর রহিম || আশেক-ই-এলাহী

প্রতিবেদক
the editors
এপ্রিল ১১, ২০২৩ ৮:০৮ অপরাহ্ণ

তার সাথে ঘনিষ্ঠতা তত বেশি দিনের নয়। তিনি যখন সম্পাদক তখনও আমার সাথে পরিচয়ের বন্ধনটা দৃঢ় হয়নি। ২০১৪/২০১৫ সাল থেকে সম্পর্কটা কাছাকাছি আসতে শুরু করে। জলাবদ্ধতা ও নদী রক্ষা নিয়ে কাজের মধ্য দিয়ে কাছাকাছি আসা। পরবর্তীতে সাতক্ষীরার জনজীবনের সমস্যা সংকট নিয়ে পথ চলতে যেয়ে চিনেছি, আর একটু একটু করে জেনেছি তাকে। তিনি যখন ভূমির লড়াই করেছেন আর বামধারার রাজনৈতিক নেতৃত্বে দিয়েছেন তখন আমি সাতক্ষীরা শহরের বাইরে। নাগরিক কমিটি, নিউজ নেটওয়ার্ক, ভূমি ও পানি কমিটির মধ্যে ছিল আমাদের ঘনিষ্ঠ সংযোগ। পরবর্তীতে ক্যাবের সাথে যুক্ততা তাকে বুঝতে বেশ সহযোগিতা করে। সাতক্ষীরা প্রেসক্লাবের পিকনিক, জিরো পেইনের পিকনিকসহ বেশ কয়েকটি ভ্রমণের মাধ্যমে তার ব্যক্তিত্ব অনুধাবন করতে সহযোগিতা করে।
আমার দেখা মানুষগুলোর মধ্যে আনিসুর রহিমকে মনে হয়েছে অনেক বেশি সহনশীল। চরম প্রতিপক্ষের বিরুদ্ধে অশালীন মন্তব্য করা থেকে নিজেকে সংযত করতে পারতেন। তিনি মেধাবী ছিলেন, ছিলেন জ্ঞানীও। পড়াশুনার আগ্রহ আমাদের সমসাময়িক অনেকের থেকে বেশি ছিল। তার লেখার ও বাচন ভঙ্গি ছিল অসাধারণ। সত্য বলার ক্ষেত্রে তার মধ্যে দুর্বলতা প্রকাশ পেত না। বিশেষ করে শহীদ স. ম. আলাউদ্দিন হত্যার বিষয় ও তার উপর রাজনৈতিক প্রতিপক্ষের আক্রমণের বিষয়ে কথা বলতে শেষ সময় পর্যন্ত কখনই দুর্বলতা ও আপোষকামিতা দেখাননি। দেশব্যাপী সিরিজ বোমা হামলার তথ্য উদঘাটন সাতক্ষীরা থেকেই হয়, আর সেটির নেতৃত্বে ছিলেন তিনি। এটি অত্যন্ত ঝুঁকি ও বিপদজনক কাজ ছিল সেই সময়ের জন্য।
সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা সম্পর্কে তার ধারণা ছিল তীক্ষè। সমাজের বৈষম্যটা খুব সুন্দর করে বলতে পারতেন, লিখতেও পারতেন। কিন্তু রাজনৈতিক কর্মকা-ে আর যুক্ত হতে চাইতেন না। সমাজতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধা ছিলেন। ছিল সাধারণ মানুষের প্রতি দরদভরা হৃদয়। সাতক্ষীরা শহরে ভ্যান, রিক্সা বন্ধ করার অন্যতম বিরোধী ব্যক্তি ছিলেন আনিসুর রহিম। তাকে অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ ও মানবিক মানুষ হিসেবে চিহ্নিত করা যায় দ্বিধাহীনভাবে।
আজীবন প্রতিবাদী এই মানুষটির নিজের জীবনের সবচেয়ে অন্যায় ঘটনার প্রতিবাদ কেন কখনো করেননি সেটি তার কাছ থেকে কখনো জানা সম্ভব হয়নি। তিনি সাতক্ষীরা মহিলা কলেজে শিক্ষকতার জীবন শুরু করেন।
এ সময় রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন। সিপিবির জেলা সম্পাদক ছিলেন তিনি। সরকার জেলা শহরের মহিলা কলেজ জাতীয়করণের উদ্যোগ নিলে তিনি শুধুমাত্র রাজনীতি করবেন এ জন্য সরকারি কলেজের চাকুরি বিনা দ্বিধায় ছেড়ে দেন। ব্যক্তিগত সুবিধা ও মোহমুক্ত হবার কোন স্তরে অবস্থান করলে এমন সিদ্ধান্ত নেওয়া সম্ভব সেটি সাধারণের পক্ষে বিবেচনা করা কষ্টকর। যেখানে একটি নি¤œস্তরের সরকারি চাকুরি পাওয়ার জন্য সম্পদ ও ব্যক্তিত্ব বির্সজন দেওয়ার উদাহরণ ভুরিভুরি। সেখানে আনিসুর রহিম সরকারি কলেজের প্রভাষক হওয়ার সুযোগ পায়ে ঠেলে দেন নির্দ্বিধায়। ব্যক্তি মুনাফা, ব্যক্তিগত সুবিধা তথা প্রতিপত্তির বেড়াজাল থেকে বেরিয়ে মানবিকতা, নিদেন পক্ষে সামাজিক অনাচারের বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস শিক্ষকতায় যুক্ত অধিকাংশের মধ্যে অনুপস্থিত।
পরে তাকে দেবহাটা খান বাহাদুর আহসান উল্লাহ কলেজে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়। সেখানে নিষ্ঠার সাথে কাজ করে কলেজটিকে যখন স্টাবলিশমেন্টের স্তরে নিয়ে যান তখন ক্ষমতা লোভী একশ্রেণির শিক্ষক ষড়যন্ত্র শুরু করেন। এ সময় রাজনৈতিক মূল্যবোধকে কেন্দ্র করে তার বিরুদ্ধে নাস্তিক, ধর্ম বিরোধী নানান অভিযোগ সামনে আনার অপচেষ্টা শুরু হয়। অপ্রত্যাশিতভাবে একটি আলোচনা সভায় আনিসুর রহিমের বক্তব্য তাদের সে সুযোগ করে দেয়। সে সভায় তিনি বলেছিলেন যে, আমাদের দেশের অনেকেই বৃটিশ সরকারের দালালী করে খান বাহাদুরসহ বিভিন্ন তকমা প্রাপ্ত হয়েছেন। তবে আমাদের খান বাহাদুর আহসান উল্লাহ (র.) ছিলেন তার ব্যতিক্রম। তিনি শিক্ষাক্ষেত্রে অবদান রাখার জন্য বৃটিশ সরকার তাকে এ তকমা দেন। তৎকালিন মৌলবাদী গোষ্ঠী এ সুযোগটা কাজে লাগাতে আনিসুর রহিমের বিরুদ্ধে অভিযোগ তোলেন যে, তিনি বলেছেন খান বাহাদুর খেতাব আহসান উল্লাহ দালালী করে অর্জন করেছেন। তখন আগুনে ঘি ঢালার অবস্থা তৈরি হয়। কলেজ পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন বীরমুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শাহজাহান মাস্টার। তিনি আনিসুর রহিমের পক্ষে অবস্থান নিয়েও মৌলবাদীদের অভিযোগ যে মিথ্যা, তা প্রমাণে ব্যর্থ হন।
মৌলবাদী গোষ্ঠী পরিকল্পিতভাবে ছাত্রদের দিয়ে তাঁর অফিস কক্ষ থেকে বের করে রাস্তায় নিয়ে তাকে সাতক্ষীরাগামী গাড়িতে উঠিয়ে দেন। তার সামনে অধ্যক্ষের চেয়ারটি উল্টে ফেলে দেওয়া হয়। আনিসুর রহিম এ সময় পানি খেতে চাইলেও তাকে পানি দেওয়া হয়নি। তাকে পাগল বলে গাড়িতে উঠানো হয়। সারাদেশে বর্তমানে মৌলবাদীরা যেভাবে মিথ্যা তথ্য ছড়িয়ে সহিংস ঘটনার জন্ম দিচ্ছে, তখন ঠিক একইভাবে আনিসুর রহিমের বিরুদ্ধে ওই ঘটনা ঘটানো হয়। পরবর্তীতে তিনি সাতক্ষীরা দিবা নৈশ কলেজে অর্থনীতির শিক্ষক হিসেবে যোগ্যতার সাথে দায়িত্ব শেষ করে অবসরে যান।
পরবর্তীতে সাতক্ষীরার জনজীবনের যে সংকট সে বিষয়ে আন্দোলনের প্রথম সারিতে থেকে মৃত্যুর আগ পর্যন্ত সংগ্রাম করে গেছেন।
তার অকাল মৃত্যুতে সাতক্ষীরার সামাজিক আন্দোলনের বড় ধরনের ক্ষত তৈরি হয়ে থাকলো। সাহসী এ মানুষটি প্রতি গভীর শ্রদ্ধা। সমাজতান্ত্রিক আন্দোলনের প্রতি এক সময়ে তার নিষ্ঠা, সাতক্ষীরার শ্রমজীবী মানুষ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
সমাজে আজ সাহস করে কথা বলার মানুষের সংখ্যা অনেক কমে গেছে। মানুষের দৈনন্দিন সমস্যা ও সংকটকে তুলে ধরে নির্লোভভাবে দাবি আদায়ের পক্ষে থাকার ক্ষেত্রে আনিসুর রহিমের অনুপস্থিতিতে সংকট তৈরী হবে। আর যদি আমরা সে সংকট কাটিয়ে গণমানুষের সমস্যা সমাধানে চলমান সামাজিক আন্দোলনকে বেগবান রাখতে পারি তাহলে আনিসুর রহিমের প্রতি শ্রদ্ধা দেখানো হবে। আমার বিশ^াস আমরা সে পথে থেকেই আনিসুর রহিমকে স্মরণীয় করে রাখবো। আনিসুর রহিম বেঁচে থাকুক আপোষহীনতার সংস্কৃতির মধ্যে।

লেখক: সম্পাদক, দৈনিক দক্ষিণের মশাল

(সূত্র: অনন্য আনিস)

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!