শনিবার , ১৭ জুন ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

১ বছর পর সেই শ্রীলঙ্কাতেই টেস্ট ক্রিকেটে ফিরছেন আফ্রিদি

প্রতিবেদক
admin
জুন ১৭, ২০২৩ ৭:০৫ অপরাহ্ণ

খেলা ডেস্ক: হাঁটুর চোট পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদিকে কম ভোগায়নি। গত বছরের জুলাইয়ে গলে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া এই চোটের কারণে এক বছর টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছে এই পেসারকে। সঙ্গে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপের জয়ের স্বপ্নেও বড় ধাক্কা দিয়েছিল আফ্রিদির চোট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের কী হয়েছিল, সেই ঘটনা তো সবারই জানা।

এরপর আবারও আফ্রিদি চোট কাটিয়ে মাঠে ফিরেছেন। এবার ফিরছেন পাকিস্তানের টেস্ট দলেও। যে শ্রীলঙ্কায় চোট পেয়েছিলেন, সেই শ্রীলঙ্কাতেই তাদের বিপক্ষে টেস্ট দিয়ে মাঠে ফিরছেন আফ্রিদি।

আগামী জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। সিরিজের জন্য ঘোষিত ১৬ সদস্যের দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন ব্যাটসম্যান মোহাম্মদ হুরাইরা ও অলরাউন্ডার আমির জামাল। গত ডিসেম্বর–জানুয়ারিতে হওয়া পাকিস্তানের সর্বশেষ টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়েছেন শাহনেওয়াজ দাহানি, জাহিদ মাহমুদ ও কামরান গুলাম।

২৫ টেস্ট খেলা আফ্রিদি একটি কীর্তির সামনে দাঁড়িয়ে। টেস্টে ১০০ উইকেটের ক্লাবে জায়গা করে নিতে আফ্রিদির প্রয়োজন মাত্র ১ উইকেট। ঘরের মাঠে কয়েকটি টেস্ট সিরিজ মিস করা আফ্রিদি এক বছর পর সাদাপোশাকের ক্রিকেটে ফেরা নিয়ে রোমাঞ্চিত, ‘১ বছর পর পাকিস্তানের টেস্ট দলে ফিরে আমি বেশ রোমাঞ্চিত। টেস্ট ক্রিকেটকে অনেক মিস করেছি, এই সংস্করণ থেকে দূরে থাকা আমার জন্য কঠিন। শ্রীলঙ্কায় পাওয়া চোটের কারণে ঘরের মাঠে পুরো মৌসুমটা মিস করেছি। একই দেশে প্রভাব বিস্তার করা পারফরম্যান্স আর ১০০ উইকেট পূর্ণ করতে আমি উন্মুখ হয়ে আছি। কঠিন সময়ে যেসব সমর্থক আমার পাশে ছিলেন, তাঁদের ধন্যবাদ দিতে চাই। সামনের চ্যালেঞ্জ নিতে আমি উন্মুখ হয়ে আছি।’

পাকিস্তানের টেস্ট দলে আছেন গ্লোবাল টি-টোয়েন্টি লিগে দল পাওয়া উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানও। ২০ জুলাই থেকে ৬ আগস্টে এই টি-টোয়েন্টি লিগ হওয়ার কথা। অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের দুটি টেস্ট খেলার সম্ভাব্য তারিখ ১৬ থেকে ২৮ জুলাই। সে ক্ষেত্রে দল পেলেও প্রথম থেকে গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলার সম্ভাবনা নেই রিজওয়ানের। রিজওয়ান ছাড়াও দলে আছেন উইকেটকিপার ব্যাটসম্যান সরফরাজ আহমেদ। এ ছাড়া চার পেসার, চার স্পিনার ও ছয় ব্যাটসম্যান নিয়ে স্কোয়াড সাজিয়েছে পাকিস্তান।

কায়েদে আজম ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই প্রথমবার দলে ডাক পেয়েছেন হুরাইরা। গত দুই মৌসুমে এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। তাঁর প্রথম শ্রেণির ক্যারিয়ারও দুর্দান্ত। ২৪টি প্রথম শ্রেণির ম্যাচে হুরাইরার রান ২২৫২, গড় ৬৮.২৪। জাভেদ মিয়াঁদাদের পর পাকিস্তানের সর্বকনিষ্ঠ ট্রিপল সেঞ্চুরিয়ান এই হুরাইরা। ২১ বছর বয়সী এই ব্যাটসম্যান সম্পর্কে শোয়েব মালিকের ভাতিজা।

অন্যদিকে জামালের জন্য আন্তর্জাতিক ক্রিকেট একেবারে নতুন নয়। গত বছরে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ডাক পেয়েছিলেন অলরাউন্ডার জামাল। প্রথম ম্যাচেই শেষ ওভারে মঈন আলী–ডেভিড উইলির বিপক্ষে ১৪ রান ডিফেন্ড করেন আমির। ২০২২-২৩ মৌসুমে কায়েদে আজম ট্রফিতে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন এই অলরাউন্ডার।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২৩-২০২৫) এটি হবে পাকিস্তানের প্রথম সিরিজ। ৯ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বেন পাকিস্তানের ক্রিকেটাররা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!