রবিবার , ২৩ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সংসদে শ্যামনগর উপকূলে আবহাওয়া কেন্দ্র স্থাপনের দাবি তুললেন এমপি দোলন

প্রতিবেদক
the editors
জুন ২৩, ২০২৪ ১০:৪০ পূর্বাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: জাতীয় সংসদে সাতক্ষীরার শ্যামনগর উপকূলে আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপনের দাবি তুলেছেন সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস.এম আতাউল হক দোলন।

শনিবার (২২ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে জলবায়ু ও দুর্যোগের প্রকৃত পূর্বাভাস পেতে বঙ্গোপসাগরের অতি নিকটবর্তী উপকূলীয় অঞ্চল সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপনের দাবি তোলেন তিনি।

এছাড়াও তিনি তাঁর নির্বাচনী এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ, উপকূলীয় বেড়িবাঁধসমূহে বনায়নকরণ, সুপেয় পানি সংকট নিরসন, সাতক্ষীরা থেকে ভেটখালী সড়ক চার লেনে উন্নীতকরণ, সাইক্লোন শেল্টার নির্মাণ, দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) সদস্যদের সম্মানী ভাতা প্রদান, শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীতকরণের পাশাপাশি দুর্গত এলাকার কমিউনিটি ক্লিনিকগুলো দুর্যোগ সহনশীল কমিউনিটি ক্লিনিক হিসেবে গড়ে তোলা, খোলপেটুয়া নদীর উপর নওয়াবেঁকী-পাখিমারা ব্রিজ নির্মাণ, সড়ক ও জনপদের আওতাধীন পাখিমারা-চাঁদনীমুখা ভায়া চৌদ্দরশি রাস্তার বাকি অংশের কাজ দ্রুততার সাথে শুরু করা, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি নাভারন থেকে সুন্দরবন রেললাইন স্থাপন, সুন্দরবনকে কেন্দ্র করে পর্যটন কেন্দ্র স্থাপন ও সুন্দরবনের দৃশ্য পরিদর্শনের জন্য কেবলকার স্থাপন, বসন্তপুর নৌবন্দর চালু করা, নির্বাচনী এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বহুতল ভবন নির্মাণ, কালিগঞ্জ উপজেলা পরিষদের কমপ্লেক্স ভবন নির্মাণ ও নির্বাচনী এলাকায় নারী শিক্ষা বিস্তারের লক্ষ্যে শ্যামনগর আতরজান মহিলা কলেজ ও কালীগঞ্জ রোকেয়া মনসুর ডিগ্রী কলেজকে জাতীয়করণের দাবি জানান।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় রিমাল পরবর্তী সময়ে আবহাওয়া জলবায়ু ও দুর্যোগের প্রকৃত পূর্বাভাস নিয়ে উপকূলীয় এলাকায় আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপনের যৌক্তিকতা তুলে ধরে দ্য এডিটরসে সংবাদ প্রকাশিত হয়।

সেসময় সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস.এম আতাউল হক দোলন জাতীয় সংসদে বিষয়টি তুলে ধরার আশ্বাস দিয়েছিলেন।

দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল সাতক্ষীরার শ্যামনগর বঙ্গোপসাগরের অতি নিকটবর্তী হওয়ায় ঘূর্ণিঝড়, লঘুচাপ, নিম্নচাপ লেগেই থাকে। দুর্যোগপ্রবণ হওয়া সত্ত্বেও সঠিক পূর্বাভাসের অভাবে বার বার ক্ষতিগ্রস্ত হয় উপকূলীয় জনপদ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

আল্লাহ, বন্যা থেকে আমার দেশকে রক্ষা করো : অপু বিশ্বাস

নওয়াবেঁকী বাজারে ইজারার শর্ত ভঙ্গ করে পাকা স্থাপনা নির্মাণ, জানে না ভূমি অফিস

ঈদে নতুন রূপে সাজছে রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র

প্রবীণ সাংবাদিক আব্দুল ওয়াজেদ কচির চিকিৎসার খোঁজখবর নিলেন এমপি আশু

ধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কলারোয়ার সোহাগ গ্রেফতার

পাইকগাছায় দু’গ্রুপের সংঘর্ষ: জেলা পরিষদ সদস্যসহ আহত ৫

১ অক্টোবর থেকে শাহজালাল বিমানবন্দর এলাকা নীরব ঘোষণা করা হবে

শ্যামনগরে দুই সন্তানের জননীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

তালায় বাল্য বিবাহ প্রতিরোধে অসামান্য অবদানে ৩ ব্যক্তিকে সম্মাননা প্রদান

দেবহাটায় জাতীয় ভোটার দিবস পালিত

error: Content is protected !!